• 1

পোর্টাল সম্পর্কে

বন্যাসহনশীল বিষয়ক এই পোর্টালটি, কেন এবং কিভাবে কমিউনিটির বন্যাসহনশীলতা তৈরি করা যায় সে সম্পর্কে বিভিন্ন ব্যবহারিক জ্ঞান আদান-প্রদানের (যার মধ্যে সমাধানও রয়েছে) একটি অনলাইন ক্ষেত্র। এর মধ্য দিয়ে জুরিখ ফ্লাড রেসিলিয়েন্স এ্যলায়েন্স এবং এর বাইরে যেসব জ্ঞান/প্রকাশনা ক্রমাগত তৈরি ও আদান-প্রদান হচ্ছে সেগুলো একত্রিত হয়।

  • বর্তমানে তিনটি পোর্টাল রয়েছে: দেশীয় ও আঞ্চলিক বিভিন্ন রিসোর্সের সাথে সরাসরি সংযুক্ত দুইটি স্থানীয় পোর্টাল। একটি স্প্যানিশ ও একটি নেপালি ভাষায়। অন্যটি ইংরেজি ভাষায়, যেটি বন্যা সহনশীলতা বিষয়ক জ্ঞান/প্রকাশনা আদান-প্রদানের একটি বৈশ্বিক ক্ষেত্র হিসেবে কাজ করে।
  • জুরিখ ফ্লাড রেসিলিয়েন্স এ্যলায়েন্স-এর বহু-ক্ষেত্রীয় প্রকৃতি যা সহকর্মী ও বহিঃ অংশীদারিত্বের মাধ্যমে যৌথভাবে তৈরি, সুস্পষ্টভাবে বন্যা বিষয়ে মনোনিবেশ করার পাশাপাশি পোর্টালগুলির জন্য একটি অনন্য বৈচিত্র্য ও জ্ঞান/মতামত/প্রকাশনার উত্তরোত্তর সম্মৃদ্ধি নিশ্চিত করে।
  • পোর্টালের মূলে রয়েছে রিসোর্সের একটি কেন্দ্রীয় সংগ্রহশালা । এতে প্রতিটি স্থানীয় পোর্টাল থেকে প্রবেশ করা যায়।
  • সামাজিক যোগাযোগ মাধ্যম এবং ত্রৈমাসিক নিউজলেটার -এর পাশাপাশি বিভিন্ন রিসোর্স আপলোড করা ও প্রশ্ন করার মাধ্যমে যে কেউ এই পোর্টালের সাথে সংম্পৃক্ত হতে পারেন এবং এই পোর্টালের ব্যবহারকারী গোষ্ঠীর সদস্য হতে পারেন।

যারা বন্যাপ্রবণ এলাকায় বসবাস করছেন বা কাজ করছেন মূলত তাদের উদ্দেশ্যেই এই পোর্টাল। এর মধ্যে রয়েছে স্থানীয় সরকার, বেসরকারি উন্নয়ন সংস্থাসমূহ, কমিউনিটিভিত্তিক প্রতিষ্ঠান ও কমিউনিটির সদস্য এবং বিনিয়োগকারী ও দাতাগোষ্ঠী- যারা বন্যাসহনশীলতার বিভিন্ন পদক্ষেপের উন্নয়নে সহায়তা করছেন।

এই ছোট্ট ভিডিওটি দেখুন পোর্টালের পরিচিতির এবং বিভিন্ন বৈশিষ্ট্যগুলি কীভাবে সর্বোত্তমভাবে ব্যবহার করা তা জানার জন্য:

পোর্টাল টিম ফ্লাড রেসিলিয়েন্স পোর্টালের সম্পর্কে যেকোনো প্রতিক্রিয়া, প্রশ্ন এবং ইনপুটকে স্বাগত জানায়।

সর্বশেষ তথ্য বা ঘটনা জানতে অনুগ্রহ করে আমাদের নিউজলেটারের জন্য নিবন্ধন করুন।

Resources on flood resilience portal